কিভাবে ব্লগার ব্লগে মেনু এড করবেন। - TrickMela.com
Saturday , October 20 2018
Home / Web Development / কিভাবে ব্লগার ব্লগে মেনু এড করবেন।

কিভাবে ব্লগার ব্লগে মেনু এড করবেন।

add blogger blog menu

 

সব ব্লগার  চান যে তার ব্লগ ঠিকঠাক ভাবে যেন set হয়- মানে visitors friendly যেন হয়, ভিজিটর যেই তথ্য জানতে চান তা যেনো তিনি শুধুমাত্র একটা ক্লিকেই  পেয়ে যান। কিন্তু একজন নতুন ব্লগারের জন্য এইভাবে নিজের ব্লগকে set করা অনেকটা মুশকিল হয়ে যায়।

 

 

 

আমি এইসব এইজন্য বলছি কারন আমাকে সোশ্যাল মিডিয়াতে আমার কিছু ব্লগার  বন্ধুগন অনেকবার জিজ্ঞাসা করেছেন যে- আমরা আমাদের ব্লগের  মেনু  বারকে কিভাবে edit করবো, কিভাবে মেনু বারে label বা কোনো পেজের লিংক এড করবো ?। এইজন্য আমি ভাবলাম যে navigation মেনুর সমন্ধে একটা পোষ্ট  শেয়ার  করি এরফলে সব লোকের একসাথে এই সমস্যার সমাধান হয়ে যাবে।

 

দেখুন যদি আপনি আপনার Blogspot বা Blogger ব্লগে  menu edit করতে চান, তাহলে এর জন্য আপনাকে কিছুটা coding knowledge এর প্রয়োজন পড়ে, কিন্তু যদি আপনি আমার এই টিউটরিয়ালটি  ভালো ভাবে মনোযোগ সহকারে অনুসরন করেন তাহলে আপনি আপনার ব্লগের  navigation কে খুবই সহজে edit করে নিতে পারবেন। চলুন টিউটোরিয়াল  শুরু  করার আগে আমি আপনাকে মেনু  সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা বলে দিচ্ছি।

 

What Is Menu Bar ?

 

 

এটাকে আমরা অনেক নামে জানি যেমন navigation menu, navigation bar, Menu options, Page menu ইত্যাদি । এই সব কিছুর মানে কিন্তু একটাই। এটা আমাদের template এর header area (উপরের দিকের side) তে থাকে, যেখানে আমরা কিছু বিষয়ের অপশনে বা horizontal মেনু বারে দেখতে পাই,কিন্তু আবার কিছু templates এ থাকে না তখন সেখানে নিজের মত করে যোগ করতে হয় ।

 

মেনুর সাহায্যে যে কোনো ভিজিটর  ব্লগের  গুরুত্বপূর্ণ কনটেন্টকে  খুব সহজে পরে নিতে পারবেন, এরফলে আপনার দেয়া তথ্য গুলো পুরো ব্লগ  পোষ্টে  খুঁজে বেড়ানোর প্রয়োজন  হয় না। এবার আপনি হয়তো ভাবছেন যে এই কাজ তাহলে labels widget এর সাহায্যে যখন হয়ে যাচ্ছে  তখন এর আবার কি দরকার, কিন্তু একটু ভাবুন নিজের ব্লগটিকে দেখুন দেখলেই বুঝতে পারবেন যে এর কতটা প্রয়োজন  আছে, কারন labels আপনার সাইডবারে থাকে এবং মোবাইল ভার্শনে নিচের দিকে থাকে, তখন হতে পারে যে readers এর মনোযোগ তার উপর পড়ে না , এইজন্য মেনু বারে যদি সেই লেবেলের link set করে দেন তাহলে তো আপনার ব্লগ  আরো বেশি user friendly হয়ে যাবে। চলুন আগের দিকে এগিয়ে যাই এবং জানি যে মেনু বারকে আমরা আমাদের ব্লগে  কত ভাবে set করতে পারি।

 

  • আরো বিস্তারিত জানতে এখানে আসুন। ধন্যবাদ

Check Also

সকল ওয়েব মাষ্টার দের জন্য শু-খবর

“”সকল ওয়েব মাষ্টার দের জন্য শু-খবর”” আপনারা যারা বিসাস্ত Adnetwork সাইট খুজছেন কাজ করার জন্য। …

One comment

  1. Nice Post

    Amar site BrainBD.TK

    join kore apnar jana trick share korennn

Leave a Reply