বিশ্বসেরা ৫ গোলকিপার - TrickMela.com
Tuesday , December 11 2018
Home / Sports News / বিশ্বসেরা ৫ গোলকিপার

বিশ্বসেরা ৫ গোলকিপার

 

 

স্পোর্টস ডেস্ক : ফুটবলের চূড়ান্ত পর্যায় হলো গোল করা ও গোল যেন না হয় তাই প্রতিপক্ষের কাছ থেকে বলকে সেভ করা। তাই ফুটবল মাঠে সবচেয়ে বেশি নজর কাড়ে গোলরক্ষক ও ফরয়োডার বা ষ্ট্রাইকার। তবে আলোচনার ক্ষেত্রে আমরা সকলেই কোন ফুটবলার বেশি গোল করেছে তার উপরই বেশি জোড় দেই কিন্তু তিন কাঠির গোলপোষ্টে প্রতিপক্ষের কাছ থেকে তেড়ে আসা বলটিকে জালে জড়াতে না দিয়েও হওয়া যায় সেরা।

রাশিয়া বিশ্বকাপে এমন কিছু বিশ্বসেরা গোলকিপার খেলবেন যাদের গোল বাঁচানো দেখলে মনে হয় কখনো তারা স্পাইডারম্যান, কখনো সুপারম্যান। আসুন দেখে নিই কোন ৫জন গোলকিপার এবার বিশ্বকাপে নিজেদের দলকে অনেক বড় কিছুই উপহার দিতে পারেন-

১. থিবো কুর্তোয়া : গত বিশ্বকাপে অন্যতম সেরা এ গোলরক্ষক হিসেবে বিবেচিত হয়েছিলেন ছিলেন বেলজিয়ামমের কুর্তোয়া।

২.উইলিয়াম কাবায়েরো : আর্জেন্টিার দলের গোলকিপার সার্জিও রোমেরোও চোট পাওয়ায় আর্জেন্টিনার তিনকাঠির নিচে দাঁড়ানোর সুযোগ পেয়েছে কাবায়েরো। তিনি চেলসির হয়ে দুরন্ত খেলা এবং চেলসি এফএ কাপও জিতেছেন ৩৬ বছর বয়সী এই গোলরক্ষক। বিশ্বকাপে দেশের গোলরক্ষার দায়িত্ব পালন করতে হবে বুঝতে পেরে কাবায়েরো বলেন, ‘আমি রাশিয়ায় নিজেকে উজাড় করে দিতে চাই এবং দেশকে কিছু দেয়ার জন্য এটা আমার জীবনের সেরা সুযোগ। আমার ভালো করার তাড়না একাদশে থাকতে চাওয়ার প্রতিজ্ঞাটাই দিয়েছে। বিশ্বকাপে আমি আমার সামর্থ্য দেখাতে চাই এবং হোর্হের আস্থা অর্জন করে দলে নিয়মিত হতে চাই।’

৩. অ্যালিসন : ব্রাজিলান গোলপোষ্টের পাহাড়াদারের কাঁধে রয়েছে যেকোরেই হোক দলকে বাচাঁতে হবে।আর তা খুব ভালোভাবেই পালন করবে ইতালির লিগে তিনি সেরা গোলকিপার। এছাড়া পুরস্কার পেয়েছেন সেরা গোলকিপারের। এএস রোমার হয়ে খেলা অ্যালিসন এবার নেইমারদের দলের বড় ভরসা। অবিশ্বাস্য সব গোল সেভ করেন অ্যালিসন। ইতালিয়ান লিগের সেরা গোলকিপার অ্যালিসন এমন সব সেভ করেন যা দেখে বিশ্বের বড় ক্লাবগুলো তাকে দলে পেতে ঝাঁপাচ্ছে। নেইমারের গোলের থেকেও অ্যালিসনের সেভ চিত্তাকর্ষক হয়ে উঠতে পারে।

৪.ম্যানুয়েল ন্যুয়ের: বর্তমান বিশ্বচ্যাম্পিয়ান দল জার্মানির গোলরক্ষক তিনি। তিনি যে শুধুই গোল সেভ করে তা কিন্তু নয়, গোল করে পাশ করে। তাইতো বিশ্বসেরা এ খেলোয়ার হলেন সুইপার কিপার। চোট নিয়েই রাশিয়া যাচ্ছেন। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের সেরা গোলরক্ষকের সম্মান পেয়েছিলেন ম্যানুয়েল ন্যুয়ের। ‘সুইপার কিপার’ হিসেবে পরিচিত ছয় ফুট চার ইঞ্চি লম্বা এই গোলরক্ষক পেছনে থাকলে ডিফেন্ডাররা বাড়তি সুবিধা পান।

৫. দাভিদ দে খেয়া : বিশ্বে সেরা গোলকিপারের তালিকায় সবার শীর্ষে স্পেনের ও ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা গোলকিপার হয়েছেন তিনি।

Check Also

হোয়াইট ওয়াশ হওয়ার পর ম্যাচ হারের জন্য যাকে দুষলেন অধিনায়ক

    স্পোর্টস ডেস্ক: মাত্র ৯ রানের পুঁজি নিয়ে বাংলাদেশকে হারিয়ে দিলেন রশিদ খান। টি-টোয়েন্টি …

Leave a Reply