ইসরাইলের সঙ্গে প্রীতি ম্যাচ বাতিল করল আর্জেন্টিনা - TrickMela.com
Wednesday , November 14 2018
Home / Sports News / ইসরাইলের সঙ্গে প্রীতি ম্যাচ বাতিল করল আর্জেন্টিনা

ইসরাইলের সঙ্গে প্রীতি ম্যাচ বাতিল করল আর্জেন্টিনা

 

 

ইসরাইলের সঙ্গে পূর্বনির্ধারিত প্রীতি ম্যাচটি বাতিল করেছে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দল। বিশ্বব্যাপী তীব্র সমালোচনা ও ফিলিস্তিনি ফুটবল ফেডারেশনের আপত্তির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হল।

আর্জেন্টিনার ক্রীড়াবিষয়ক ওয়েবসাইট মিনুতুনো জানিয়েছে, সহিংসতা বৃদ্ধির আশঙ্কা, হুমকি ও সমালোচনার মুখে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনার ফুটবল দল ইসরাইলের সঙ্গে ৯ জুনের প্রস্তুতি ম্যাচটি বাতিল করেছে।

প্রথমে ইসরাইলের হাইফাতে এই ম্যাচটি হওয়ার কথা থাকলেও পরে ভেন্যু বদলে তা পশ্চিম বায়তুল মুকাদ্দাসের টেডি স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয়। ১৯৪৮ সালে নিরপরাধ ফিলিস্তিনিদের উচ্ছেদ করে এই স্টেডিয়ামটি বানিয়েছিল ইসরাইল। এছাড়া, এই স্টেডিয়ামটি ফিলিস্তিনিদের গুপ্তহত্যায় ব্যবহার করা হতো।

এ কারণে ফিলিস্তিনিরা এ শুরু থেকেই এ ম্যাচটির বিরোধিতা করে আসছিলেন। তারা মনে করেন, বায়তুল মুকাদ্দাসে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনার খেলতে আসার অর্থ ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের পরোক্ষ স্বীকৃতি দেয়া। এ প্রেক্ষিতে ফিলিস্তিন ফুটবল ফেডারেশনের প্রধান জিবরিল রাজুব আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রধান ক্লদিও তাপিয়াকে লেখা এক চিঠিতে ম্যাচটি বাতিলের আহ্বান জানান।

তিনি অভিযোগ করেন, ইসরাইল খেলাকেও রাজনীতিকীকরণ করছে। তারা এমন একটি মাঠে খেলা আয়োজন করেছে, যেটা ফিলিস্তিনিদের ভূমি দখল করে বানানো। ১৯৪৮ সালে ইসরাইলি বাহিনী ফিলিস্তিনিদের গ্রাম ধ্বংস করে অধিবাসীদের উচ্ছেদ করে টেডি স্টেডিয়াম বানিয়েছিল।

জিবরিল বলেন, ইসরাইল হচ্ছে একটা দখলদার ও বর্ণবাদী বাহিনী। তারা সবসময় বৈশ্বিক মূল্যবোধ ও নীতিলঙ্ঘন করে আসছে। আর সেই মূল্যবোধ লঙ্ঘন করেই তারা এই প্রীতি ম্যাচের আয়োজন করেছে।

ফিলিস্তিনি ফুটবল ফেডারেশনের অনুরোধ সত্ত্বেও আর্জেন্টিনা তার সিদ্ধান্তে অনড় থাকায় জিবরিল আর্জেন্টিনার অধিনায়ক মেসির প্রতি আহ্বান জানান, মেসি তুমি ইসরাইলে খেলতে এসো না। ইসরাইলিরা ফিলিস্তিনিদের সঙ্গে যে জাতি বিদ্বেষের আগুন জ্বালিয়েছে ইসরাইলে খেলতে এসে তার বৈধতা তুমি দিও না—এটা আমাদের অনুরোধ!

জিবলি আরো বলেন, মেসি আমাদের কথা না শুনলে মুসলিম বিশ্বের সব তরুণদের বলব, তার ছবি ও জার্সি পুড়িয়ে ফেলতে। মেসিকে বর্জন করতে।

মূলত ফিলিস্তিনিদের অনুরোধ, হুঁশিয়ারি ও বিশ্বব্যাপী সমালোচনার মুখে অবৈধ ইসরাইলি রাষ্ট্রের ৭০ বছর পূর্তির অংশ হিসেবে বিশ্বকাপের আগে পূর্বনির্ধারিত প্রস্তুতি ম্যাচটি বাতিল হল।

Check Also

হোয়াইট ওয়াশ হওয়ার পর ম্যাচ হারের জন্য যাকে দুষলেন অধিনায়ক

    স্পোর্টস ডেস্ক: মাত্র ৯ রানের পুঁজি নিয়ে বাংলাদেশকে হারিয়ে দিলেন রশিদ খান। টি-টোয়েন্টি …

Leave a Reply