বাংলাদেশ-দ.আফ্রিকা ম্যাচ দিয়ে চালু হচ্ছে আইসিসির নতুন নিয়ম - TrickMela.com
Wednesday , May 23 2018
Home / Sports News / বাংলাদেশ-দ.আফ্রিকা ম্যাচ দিয়ে চালু হচ্ছে আইসিসির নতুন নিয়ম

বাংলাদেশ-দ.আফ্রিকা ম্যাচ দিয়ে চালু হচ্ছে আইসিসির নতুন নিয়ম

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন নিয়ম ১ অক্টোবর থেকে চালুর কথা থাকলেও তা কিছুদিন কমিয়ে আনা হয়েছে। অর্থাৎ আগামী ২৮ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার সিরিজ দিয়ে চালু হবে আইসিসির নতুন নিয়ম-কানুন।

নতুন নিয়মে পরিবর্তন হয়েছে কোড অব কনডাক্ট, ডিআরএস-এর ব্যবহার, ব্যাটের সাইজ, মাঠে ফিল্ডারদের সীমাবদ্ধতা আর খেলোয়াড়দের আচরণের বিধিনিষেধ।

এদিকে, বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষ ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছে অস্ট্রেলিয়া। সেখানে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। সীমিত ওভারের সিরিজে অজিদের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-২০ খেলবে টিম ইন্ডিয়া। চেন্নাইতে ১২ সেপ্টেম্বর একমাত্র প্রস্তুতি ম্যাচের পর একই মাঠে ১৭ তারিখে প্রথম ওডিআই। বাকি চারটি যথাক্রমে ২১, ২৪, ২৮ সেপ্টেম্বর ও ১ অক্টোবর কলকাতা, ইন্দোর, বেঙ্গালুরু ও নাগপুরে। দুই ফরমেটের পুরো সিরিজ চলবে ১৭ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত। এই সিরিজে আইসিসির নতুন নিয়ম আওতায় আনা হবে না।

অস্ট্রেলিয়া সিরিজ শেষের পরপরই কিউইদের বিপক্ষে সীমিত ওভারের ম্যাচ খেলবে ভারত। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে চেন্নাইতে দু’টি ওয়ার্মআপ ম্যাচ (১৭ ও ১৯ সেপ্টেম্বর) খেলার সুযোগ পাচ্ছে কিউইরা। মুম্বাইতে প্রথম ওয়ানডে ২২ অক্টোবর। পরের দুই ম্যাচ হবে পুনে ও কানপুরে যথাক্রমে ২৫ ও ২৯ অক্টোবর। ১, ৪ ও ৭ অক্টোবর তিনটি টি-টোয়েন্টি মাঠে গড়াবে। ভেন্য দিল্লি, রাজকোট ও তিরুবনন্তপুরম। এই সিরিজে আইসিসির নতুন নিয়মে খেলতে হবে।

এক নজরে আইসিসির নতুন নিয়মগুলো:

ডিআরএস:

বর্তমানে আম্পায়ারের কোনো এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত রিভিউ নেওয়া হলে, যদি রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখা যায় তবে সে সিদ্ধান্ত আর পরিবর্তন হয় না এবং আবেদন করা দলটির একটি রিভিউ নষ্ট হয়ে যায়। তবে নতুন নিয়মে এলবিডব্লিউর সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে সিদ্ধান্ত পক্ষে না পাওয়া দলের রিভিউ নষ্ট হবে না।

প্রতি ৮০ ওভারে নতুন দুটি রিভিউ পাওয়ার নিয়মটা অবশ্য থাকছে না। নতুন নিয়মে পুরো ইনিংসেই শুধু দুটি রিভিউ থাকবে। আন্তর্জাতিক ক্রিকেটে ডিআরএস ব্যবহারের ন্যূনতম মানদণ্ডও ঠিক করে দেওয়া হয়েছে। বাধ্যতামূলক হচ্ছে বল-ট্র্যাকিং ও এজ-ডিকটেশন প্রযুক্তি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও থাকবে রিভিউ।

ব্যাটের আকৃতি:

ব্যাট-বলের মধ্যে ভারসাম্য ফিরিয়ে আনতে আইসিসি ব্যাটের আকৃতির ব্যাপারে সুপারিশের অনুমোদন দিয়েছে। এই নিয়ম অনুযায়ী ব্যাটের প্রস্থ হবে ১০৮ মিলিমিটার (৪.২৫ ইঞ্চি)। পুরু হবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার। আর কিনারা হবে ৪০ মিলিমিটার।

অসদাচরণের শাস্তি:

নতুন নিয়মে মাঠে সর্বোচ্চ পর্যায়ের অভব্য আচরণের শাস্তি হিসেবে ক্রিকেটারদের বের করে দিতে পারবেন আম্পায়ার।

রান আউটের নিয়ম সংশোধন:

বর্তমানে ব্যাটসম্যান ক্রিজ অতিক্রম করার পর বেল পড়ার সময় যদি তার ব্যাট বা পা শূন্যে থাকে, তাহলে তাকে আউট দেওয়া হয়। কিন্তু নতুন নিয়মে একবার ব্যাট কিংবা পা ক্রিজ অতিক্রম করলে, পরে শূন্যে থাকলেও ব্যাটসম্যানকে আর রানআউট হতে হবে না।

Check Also

নিয়ে নিন প্রতি রেফার এ 0.001 LTC Free=৫ থেকে ৭টাকা। দেখে নিন কিভাবে নিবেন। Instant Payment with Live Payment Proof.

Hello Friends আপনারা সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। কারণ TRICKMELA এর সাথে থাকলে …

Leave a Reply